সর্বশেষ

'বাংলাদেশের দ্রুততম মানবের প্রশংসায়' শ্রীলঙ্কার আলোচিত অ্যাথলেট

প্রকাশ :


/ বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান (বাঁয়ে) ও শ্রীলঙ্কার অ্যাথলেট ইয়েপুন আবেকুন /

২৪খবরবিডি: 'হঠাৎই পাদপ্রদীপের আলোতে লন্ডনপ্রবাসী অ্যাথলেট ইমরানুর রহমান। তাকে ঘিরে বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন স্বপ্ন বুনছে। ঘরোয়া প্রতিযোগিতায় দ্রুততম মানব হয়েছেন আগেই। বৈশ্বিক আসরেও নিজের সাধ্যমতো লড়ে যাচ্ছেন তিনি।'
 

সবশেষ তুরস্কের কোনিয়াতে ইসলামিক সলিডারিটি গেমসে হিটে ১০.০১ সেকেন্ড সময় নিয়ে ১০০ মিটার দৌড় শেষ করে সবাইকে চমকে দিয়েছেন। ২৮ বছর বয়সী এই অ্যাথলেটকে ঘিরে দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ) বড় স্বপ্ন দেখছে বাংলাদেশ। তবে এক বছর পিছিয়ে যাওয়া ২০২৪ সালের পাকিস্তানের এই গেমসে ইমরানের বড় বাধা হতে পারেন শ্রীলঙ্কার আলোচিত অ্যাথলেট ইয়েপুন আবেকুন। যদিও বাংলাদেশের দ্রুততম মানবের সাম্প্রতিক পারফরম্যান্সের প্রশংসা করতে ভুল করেননি ২৭ বছর বয়সী লঙ্কান অ্যাথলেট।ইমরান ১৬ জুলাই যুক্তরাষ্ট্রের ওরিগনে বিশ্ব চ্যাম্পিয়নশিপে দৌড়েছিলেন ১০.৪৭ সেকেন্ডে। এছাড়া বার্মিংহাম কমনওয়েলথ গেমসে দৌড়ালেন ১০.৪৬ সেকেন্ডে। তবে তুরস্কের কোনিয়াতে অবিশ্বাস্যভাবে ১০.০১ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করে চমকে দিয়েছেন। অন্যদিকে দক্ষিণ এশিয়ায় ৯ সেকেন্ডের ঘরে দৌড়ানো অ্যাথলেট শুধু শ্রীলঙ্কার আবেকুনের। ৩ জুলাই সুইজারল্যান্ডে একটি প্রতিযোগিতায় ৯.৯৬ সেকেন্ডে দৌড়ানোর রেকর্ড আছে তার। এছাড়া বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ১০.১৪ সেকেন্ডে দৌড়ে ব্রোঞ্জ জিতেছিলেন। মূলত দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এই দুই অ্যাথলেটের লড়াইটা বেশ চোখে পড়ার মতো। তবে ইমরানের চেয়ে আবেকুন বেশ এগিয়ে। পারফরম্যান্সের দিকে তাকালেই পরিষ্কার। দুজনেরই বিশ্ব পর্যায়ে দৃষ্টি। তবে এরই মধ্যে এসএ গেমসে দ্রুততম মানব হওয়ার ইচ্ছার কথা অকপটে বলতে ছাড়েননি কেউই।ইতালিতে আবেকুন আছেন ২০১৫ থেকে।


সেখানে উন্নত সুবিধাদির সঙ্গে নিজেকে তৈরি করে যাচ্ছেন। এসএ গেমস নিয়ে প্রশ্ন করতেই আবেকুন ইতালি থেকে ২৪খবরবিডিকে নিজের লক্ষ্যের কথা শুনিয়েছেন এভাবে, 'ইতালিতে থাকার কারণে আমার উন্নতি হচ্ছে। সেখানে সুবিধাদি অনেক ভালো। আশা করছি, দক্ষিণ এশিয়াতে নতুন রেকর্ড করতে পারবো।

'বাংলাদেশের দ্রুততম মানবের প্রশংসায়' শ্রীলঙ্কার আলোচিত অ্যাথলেট

এখানকার প্রতিনিধি হয়ে বিশ্ব পর্যায়ে ভালো করতে চাই। তবে এখানকার যে কারও ভালো করার সুযোগ আছে। 'ওরিগন ও বার্মিংহামে আবেকুন ও ইমরান একই ইভেন্টে দৌড়েছেন। ইমরান সম্পর্কে ভালোই খোঁজ-খবর রাখেন লঙ্কান অ্যাথলেট।
 

বাংলাদেশের দ্রুততম মানবের প্রশংসা করে উসাইন বোল্টকে আদর্শ মানা আবেকুন বলেছেন, 'বাংলাদেশের ইমরান ভালো করছে। ওর টাইমিংও ভালো হচ্ছে। মালদ্বীপের একজনও (হাসান সাইদ, বর্তমান দ্রুততম মানব) ভালো করছে। আমার মনে হয়, বাংলাদেশের জন্য নতুন দিগন্ত এটা (ইমরানের পারফরম্যান্স)। আমাদের হয়তো পাকিস্তানে দেখা হবে। আমার লক্ষ্য বিশ্ব পর্যায়ে ভালো করা।' পাকিস্তানে এসএ গেমসে আবেকুনের সঙ্গে লড়াই হওয়ার ইঙ্গিত মিলেছে ইমরানের। তবে লন্ডন থেকে বাস্তবতা ঠিকই বুঝতে পারছেন বাংলাদেশের দ্রুততম মানব, 'আবেকুন ভালো করছে। তবে দেখতে হবে ও ইতালিতে একজন পুরোদস্তুর অ্যাথলেট। আর আমি চাকরি ও পরিবার সামলানোর পাশাপাশি অ্যাথলেটিকসে আছি। তবে দুই বছর পর পাকিস্তানে কী হবে তা বলা কঠিন। দুজনের পারফরম্যান্স ওঠা-নামা করতে পারে। আমি আশা ছাড়ছি না। সুযোগ-সুবিধা পেলে আমিও ভালো ফল করতে পারবো।'

Share

আরো খবর


সর্বাধিক পঠিত